জন্মদিন

নায়ক আলমগীরের জন্মদিন

চিত্রনায়ক, প্রযোজক ও পরিচালক আলমগীরের জন্মদিন আজ। ১৯৫০ সালের এই দিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা কলিম উদ্দিন আহম্মেদ ওরফে দুদু মিয়া ছিলেন ঢালিউডের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর অন্যতম প্রযোজক। আলমগীরের জন্মদিনে পক্ষ থেকে রইল শুভেচ্ছা।

ঢাকাই চলচ্চিত্রের এক অনন্য নাম আলমগীর। ‘আমার জন্মভূমি’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে পথ চলতে শুরু করেছিলেন তিনি। আশি ও নব্বইয়ের দশকে দাপটের সঙ্গে একের পর এক চলচ্চিত্রে অভিনয় করেছেন। এ পর্যন্ত তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

১৯৮৫ সালে ‘মা ও ছেলে’ ছবিতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন এই অভিনেতা। মোট নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ২০১৮ সালে আজীবন সম্মাননা দেওয়া হয়েছে আলমগীরকে।

১৯৮৬ সালে তিনি প্রথম ‘নিষ্পাপ’ নামের একটি ছবি নির্মাণের মধ্যদিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন এই নায়ক। তার নির্মিত সর্বশেষ ছবি হচ্ছে ‘একটি সিনেমার গল্প’। ২০১৮ সালের ১৩ এপ্রিল মুক্তি পায় ছবিটি। এই ছবিতে অভিনয় করেছিলেন কলকাতার নায়িকা ঋতুপর্ণা ও বাংলাদেশের নায়ক আরিফিন শুভ।

ছোটবেলায় বেশ বড় পরিসরেই আলমগীরের জন্মদিন পালন করতেন তার বাবা-মা। এখন পরিবারের সঙ্গে ঘরোয়া আয়োজনে কাটান এই দিনটি। বছরের অন্যান্য দিনের মতোই আলমগীর তার জন্মদিনও স্বাভাবিকভাবেই কাটানোর চেষ্টা করেন।

আলমগীর বলেন, ‘ইদানীং আর সেভাবে জন্মদিন পালন করা হয় না। ভালোবেসে এই দিনে অনেকেই ফোন করেন, শুভেচ্ছা জানান, দোয়া করেন- এটাই এখন উপভোগ করি। এছাড়া বিশ্বের বর্তমান পরিস্থিতিতে আমার জন্মদিন পালন করছি না। বাসাতেও নিরাপতে আছি। আমি দেশের মানুষের কাছে অনুরোধ করতে চাই, আপনারা বাসা থেকে বের হবেন না। আমাদের সবাইকে এক সঙ্গে করোনা মোকাবেলা করতে হবে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close