শিক্ষক/ছাত্র

ছাত্র-শিক্ষক সম্পর্ক ভালো করার জন্য উভয় পক্ষেরই কী করা দরকার?

প্রশ্ন সম্পর্কে কিছু বলার আগে ইন্টারমিডিয়েট লাইফে আমার এক শিক্ষক সম্পর্কে কিছু বলি-

উনি ছিলেন পদার্থ বিজ্ঞানের শিক্ষক। তো উনি একটা কথা বলেছিলেন এক দিন সেইটা হলো একজন শিক্ষক কখনোই এক জন ছাত্রের উপর পড়া না বুঝার কারণে রাগবে না। একজন ছাত্র বুঝতে নাও পারে কিন্তু একজন ভালো শিক্ষক সেই ছাত্র না বুঝলে তাকে ১০০ উপায়ে দরকার হয় বুঝাবে কিন্তু কখনোই রাগবে না। শিক্ষকের দায়িত্বই হলো ছাত্রকে বুঝানো, তাকে পড়াটা শিখানো। যদি কোনো ছাত্র না বুঝে আর সেই শিক্ষক সেই ছাত্রের উপর রাগে তাহলে বুঝতে হবে সেই শিক্ষক নিজেই সেই টপিক ভাল করে বুঝে না তাই ছাত্রটিকে ধমকিয়ে দমিয়ে রাখে যাতে তার দুর্বলতা প্রকাশ না পায়।

আর আমি হাই স্কুল লেভেলে অংকে বেশ কাচা ছিলাম আর তখন আমার একজন শিক্ষক ছিল যিনি আমাকে ধরে ধরে খুব যত্ন সহকারে বুঝিয়ে দিতেন এর পরে আমি কখনোই হাই স্কুল লেভেলে ৭০-৮০% এর নিচে মার্ক আনতাম না আর আমার ঐ কারণে অংক একটা পছন্দের বিষয়ে পরিণত হয়ে গেয়েছিল।

এখন আপনার উত্তরে আসি আর এইগুলো বলার একটায় কারণ সেইটা হলো একজন শিক্ষক যদি ছাত্রের মনের ভয়ই দূর না করতে পারে, যদি ছাত্রটি মনে মনে ভাবেই যে যদি প্রশ্ন করি তাহলে সেই শিক্ষক কি বলবে বা গালি দিবে তখনই একজন শিক্ষক আর ছাত্রের মাঝে অনেক দুরত্ব তৈরি হয়ে যায়।

তাই ছাত্র-শিক্ষক সম্পর্ক ভালো করতে গেলে প্রথমেই শিক্ষককে এগিয়ে আসতে হবে আর ছাত্রের বিশ্বাস অর্জন করতে হবে তখনি একজন ছাত্রের মাঝে শেখার জন্য আগ্রহ তৈরি হবে আর শিক্ষককেও মন থেকে শ্রদ্ধা ও সম্মান করবে।

আল আমিন খান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি এ সফটওয়্যার ইঞ্জিনিয়ার

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close