দিবস

নারী দিবস কেন পালিত হয়, জানেন?

প্রতিবছর আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষ্যে (International Women’s Day 2020) নতুন থিম রাখা হয়। এবছর নারী দিবসের থিম, “আমি সমলিঙ্গের প্রতীক: নারীর সমস্ত অধিকার নিয়ে জন্মেছি।” এর অর্থ, প্রতি নারীর উচিত তাঁদের অধিকার রক্ষা করা। লিঙ্গ সাম্যতা সম্পর্কে সমাজকে সচেতন করতেই এই দিনের সূচনা। সমাজের সব স্তরে নারীর সাফল্য ও জয়গান গাওয়ার দিন নারী দিবস।
কীভাবে আন্তর্জাতিক মহিলা দিবস শুরু হয়েছিল?

জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ ই মার্চ মহিলা দিবস উদযাপন শুরু করে। যদিও এর আগে ১৯০৯-এর ২৮ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবার মহিলা দিবস উদযাপিত হয়েছিল। আমেরিকার সোশ্যালিস্ট পার্টি পোশাক তৈরির শ্রমিকদের সম্মান জানাতে ১৯০৮ সালে ধর্মঘট ডেকেছিল। প্রতি সম্মান জানাতে এই দিনটি বেছে নিয়েছিল। অন্যদিকে, রাশিয়ার মহিলা শ্রমিকেরা ২৮ শে ফেব্রুয়ারি মহিলা দিবস উদযাপনের সময় প্রথম বিশ্বযুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন। এছাড়া, ৮ মার্চ, ইউরোপের মহিলারা শান্তিরক্ষা কমিটির কর্মীদের সমর্থনে এক সমাবেশের আয়োজন করেন।

কোথায় নারী দিবস পালিত হয়?

ভারতের পাশাপাশি বিদেশেও সাড়ম্বরে পালিত হয় দিনটি। ১৯০৯ সালে নিউইয়র্কের সোশ্যালিস্ট পার্টি রাজনৈতিক ভাবে প্রথম পালন করে মহিলা দিবস। পরে ১৯১৭-য় সোভিয়েত ইউনিয়ন ৮ মার্চ জাতীয় ছুটি ঘোষণা করে। নারীদের ক্রমবর্ধমান সচেতনতা এবং বিভিন্ন ক্ষেত্রে নারীর অধিকার অর্জনের প্রেক্ষিতে নারী দিবস অন্যান্য আরও দিবসের সঙ্গে গোটা বিশ্বে পালিত হয়ে আসছে।

কীভাবে মহিলা দিবস পালিত হয়?

আন্তর্জাতিক নারী দিবসের দিন, সমস্ত মেয়েকে বাড়িতে বা অফিসে বিশেষ উপহার দেওয়া হয়। হাতে তুলে দেওয়া হয় গোলাপ, উপহার এবং চকোলেট। অনেক অফিস পার্টিও দেয়। কিছু অফিসে এই দিন হাফ ডে ছুটিও থাকে মহিলা কর্মীদের।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close